Ticker

6/recent/ticker-posts

সুন্নাতের গুরুত্ব ও ফজিলত।

 



সুন্নাতের গুরুত্ব ও ফজিলত।

মুসলিম উম্মাহর জীবনে প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর সুন্নাতের গুরুত্ব অপরিসীম। ইসলামের প্রতিটি বিধান পালনে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর আদর্শ ও সুন্নাত অনুসরণ করা একান্ত শর্ত। রাসূর সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর সুন্নাতেই রয়েছে মুসলিম উম্মার দুনিয়া ও আখেরাতের সফলতা। তাই আমাদের দৈনন্দিন জীবনে ইসলামের প্রতিটি বিধান পালনের ক্ষেত্রে রাসূর সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর সুন্নাতকে অনুসরণ করতে হবে। কারণ আল্লাহ পবিত্র কোরআনে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর আদর্শ ও সুন্নাতকে অনুসরণ করার নিদের্শ দিয়েছেন।

সুন্নাত অনুসরণে আল্লাহর নির্দেশ।

আল্লাহ তায়ালা ইরশাদ করেন:

قُلْ أَطِيعُوا اللَّهَ وَأَطِيعُوا الرَّسُولَ فَإِنْ تَوَلَّوْا فَإِنَّمَا عَلَيْهِ مَا حُمِّلَ وَعَلَيْكُمْ مَا حُمِّلْتُمْ وَإِنْ تُطِيعُوهُ تَهْتَدُوا وَمَا عَلَى الرَّسُولِ

إِلَّا الْبَلَاغُ الْمُبِينُ


অর্থ: হে নবী ! আপনি বলুন, তোমরা আল্লাহর আনুগত্য করো এবং রাসূলের আনুগত্য করো। অতপর  যদি তোমরা মুখ ফিরিয়ে রাখ, তবে রাসূলে দায় ততটুকুই, যতটুকুর দায়িত্ব তাঁর উপর অর্পণ করা হয়েছে। আর তোমাদের উপর যে ভার অর্পিত হয়েছে, তার দায় তোমাদেরই উপর। তোমরা তার আনুগত্য করলে হেদায়াত পেয়ে যাবে। রাসূলের দায়িত্ব তো কেবল পৌঁছে দেওয়া। (সূরা নূর ৫৪)


وَمَا آتَاكُمُ الرَّسُولُ فَخُذُوهُ وَمَا نَهَاكُمْ عَنْهُ فَانْتَهُوا

অর্থ: রাসূল তোমাদের জন্য যা এনেছেন তা গ্রহণ করো এবং যা নিষেধ করেছেন তা পরিহার করো। (সূরা হাশর-৭)  

مَنْ يُطِعِ الرَّسُولَ فَقَدْ أَطَاعَ اللَّهَ

অর্থ: যে রাসুলের আনুগত্য করলো, সে আসলে আল্লাহরই আনুগত্য করলো।

( সুরা নিসা : ৮০)


لَقَدْ كَانَ لَكُمْ فِي رَسُولِ اللَّهِ أُسْوَةٌ حَسَنَةٌ

অর্থ: রাসূলের মধ্যে তোমাদের জন্য উত্তম আদর্শ রয়েছে। ( সূরা আহযাব-২১)

সুন্নাত আল্লাহর প্রিয় হওয়ার মাধ্যম।

পবিত্র কোরআনে আল্লাহ তায়ালা ইরশাদ করেছেন:
قُلْ إِنْ كُنْتُمْ تُحِبُّونَ اللَّهَ فَاتَّبِعُونِي يُحْبِبْكُمُ اللَّهُ وَيَغْفِرْ لَكُمْ ذُنُوبَكُمْ وَاللَّهُ غَفُورٌ رَحِيمٌ
অর্থ: হে নবী! আপনি বলুন, তোমরা যদি আল্লাহকে ভালোবাস, তাহলে আমাকে অনুসরণ করো, যাতে আল্লাহ তোমাদেরকে ভালোবাসেন এবং তোমাদের পাপ মার্জনা করে দিবেন। আর আল্লাহ তায়ালা ক্ষমাশীল ও দয়ালু। ( আল ইমরান-৩১)

সুন্নাতের অনুসরণ মহা সফলতা।

আল্লাহ তায়ালা পবিত্র কোরআনে ইরশাদ করেন:
وَمَنْ يُطِعِ اللَّهَ وَرَسُولَهُ فَقَدْ فَازَ فَوْزًا عَظِيمًا

অর্থ: যে আল্লাহ ও তার রাসূলের অনুসরণ করবে, সে অবশ্যই মহা সফলতা অর্জন করল। ( সূরা আহযাব-৭১) 

অপর আয়াতে আল্লাহ তায়ালা ইরশাদ করেন:
وَمَنْ يُطِعِ اللَّهَ وَرَسُولَهُ وَيَخْشَ اللَّهَ وَيَتَّقْهِ فَأُولَئِكَ هُمُ الْفَائِزُونَ

অর্থ: যারা আল্লাহ ও তার রাসূলের অনুগত্য করে, আল্লাহকে ভয় করে ও তার অবাধ্যতা পরিহার করে চলে, তারাই সফল হয়। (সূরা নূর ৫২)


এমনিভাবে অসংখ্য হাদিসেও রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁর উম্মাতকে সুন্নাতের অনুসরণ করা ও তা আকড়ে ধরার নির্দেশ দিয়েছেন।


সুন্নাতের অনুসরণ পথভ্রষ্ট হওয়া থেকে নিরাপদ রাখে।

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেন:

تَرَكْتُ فِيكُمْ أَمْرَيْنِ، لَنْ تَضِلُّوا مَا تَمَسَّكْتُمْ بِهِمَا: كِتَابَ اللَّهِ وَسُنَّةَ نَبِيِّهِ

অর্থ: রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেন, আমি তোমাদের মাঝে দুইটি জিনিস রেখে যাচ্ছি, এই দুইটি জিনিস আকড়ে ধরলে তোমরা পথভ্রষ্ট হবে না। (এক) আল্লাহর কিতাব (দুই) তার নবীর সুন্নাত।( মুয়াত্তায়ে মালেক:২/৮৯৯)


সুন্নাতের অনুসারী রাসূলের সাথে জান্নাতে থাকবে।

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেন: 

وَمَنْ أَحْيَا سُنَّتِي فَقَدْ أَحَبَّنِي، وَمَنْ أَحَبَّنِي كَانَ مَعِي فِي الجَنَّةِ

অর্থ: যে ব্যক্তি আমার সুন্নাতকে প্রতিষ্ঠিত করল সে আমাকে ভালোবাসল। আর যে আমাকে ভালোবাসবে সে আমার সাথে জান্নাতে থাকবে। (সুনানে ‍তিরমিযী: ৫/৪৬)


সুন্নাত অনুসরণে রাসূলের অসিয়্যত।

হযরত ইরবায ইবন সারিয়া (রাযি.)  বলেন :

 وَعَظَنَا رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ يَوْمًا بَعْدَ صَلَاةِ الغَدَاةِ مَوْعِظَةً بَلِيغَةً ذَرَفَتْ مِنْهَا العُيُونُ وَوَجِلَتْ مِنْهَا القُلُوبُ، فَقَالَ رَجُلٌ: إِنَّ هَذِهِ مَوْعِظَةُ مُوَدِّعٍ فَمَاذَا تَعْهَدُ إِلَيْنَا يَا رَسُولَ اللَّهِ؟ قَالَ: «أُوصِيكُمْ بِتَقْوَى اللَّهِ وَالسَّمْعِ وَالطَّاعَةِ، وَإِنْ عَبْدٌ حَبَشِيٌّ، فَإِنَّهُ مَنْ يَعِشْ مِنْكُمْ يَرَى اخْتِلَافًا كَثِيرًا، وَإِيَّاكُمْ وَمُحْدَثَاتِ الأُمُورِ فَإِنَّهَا ضَلَالَةٌ فَمَنْ أَدْرَكَ ذَلِكَ مِنْكُمْ فَعَلَيْهِ بِسُنَّتِي وَسُنَّةِ الخُلَفَاءِ الرَّاشِدِينَ المَهْدِيِّينَ، عَضُّوا عَلَيْهَا بِالنَّوَاجِذِ


অর্থ: একদিন ফজরের সালাতের পর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদেরকে অত্যন্ত হৃদয়গ্রাহী নসীহত করলেন, এতে সবার চোখে অশ্রু ঝরতে লাগল, হৃদয়গুলো ভীত শঙ্কিত হলো। তখন এক লোক বলে উঠল : নিশ্চয় এটি বিদায়ী নসীহত, অতএব আপনি আমাদের থেকে কী অঙ্গিকার নিবেন হে আল্লাহর রাসূল?  রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন : আমি তোমাদেরকে তাকওয়া (তথা আল্লাহভীতি) অর্জনের ওসিয়্যত ( গুরুত্বপূর্ণ উপদেশ) করছি, নেতার কথা মান্য ও তাঁর আনুগত্যের নির্দেশ দিচ্ছি, যদিও সে হাবশী দাস হয়। কেননা তোমাদের মধ্যে যে জীবিত থাকবে সে অনেক মতবিরোধ দেখতে পাবে। আর তোমরা সব নব অবিস্কৃত বিষয় (বিদায়াত)  থেকে বেঁচে থাকবে, কেননা এগুলো পথভ্রষ্টতা। তোমাদের মধ্যে যে এই অবস্থা পাবে সে যেন আমার সুন্নাত এবং খুলাফায়ে রাশিদিনের সুন্নাত আকড়ে ধরে। তোমরা সুন্নাতকে মাড়ির দাঁত দিয়ে আকড়ে ধর। (সুনানে তিরমিযী: ৫/৪৪)


সুন্নাত জিন্দাকারীর জন্য সুসংবাদ।

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশদা করেন:

فطوبى للغرباء, الذين يصلحون ما أفسد الناس من بعدي من سنتي

অর্থ :সুসংবাদ গুরাবাদের (অপরিচিতদের) জন্য যারা মানুষ দ্বারা আমার সুন্নাত বিপর্যস্থ হয়ে যাওয়ার পর পুনরুজ্জীতি করে। (সুনানে তিরমিযী: ৪/৫৭৬)


সুন্নাত ত্যাগের ভয়াবহতা।

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেন:
فَمَنْ رَغِبَ عَنْ سُنَّتِي فَلَيْسَ مِنِّي

অর্থ: যে আমার সুন্নাত থেকে বিমুখ হবে সে আমার দলভূক্ত নয়।

(সহিহমুসলিম;২/১০২০) 


এতএব সকল মুসলিম উম্মাহর উচিত কোরআন ও হাদিসের নির্দেশ মেনে নিয়ে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর আদর্শ ও সুন্নাতের অনুসরণ করা এবং কোরআন সুন্নাহ অনুযায়ী জীবন গড়া।

   

আল্লাহ তায়ালা আমাদেরকে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর আদর্শ অনুযায়ী জীবন গড়া এবং জীবনের প্রতি ক্ষেত্রে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর সুন্নাতের অনুসরণ করার তাওফিক দান করুক। 





Post a Comment

0 Comments